মানুষের উপর জিনের আছর তার প্রতিকার ও সুরক্ষার উপায় ৯


মানুষের উপর জিনের আছর তার প্রতিকার ও সুরক্ষার উপায় 


♦♦♦ জিনদের কুরআন তেলাওয়াত শোনা ও তার উত্তর প্রদান ♦♦♦

হাদীসে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন :

لقد قرأتها , سورة ( الرحمن ) على الجن ليلة الجن , فكانوا أحسن مردودا منكم، كنت كلما أتيت على قوله ( فبأي آلاء ربكما

 تكذبان ) , قالوا : لا بشيء من نعمك ربنا نكذب , فلك الحمد .
قال الألباني في " السلسلة الصحيحة " 5 / 183 : أخرجه الترمذي في " سننه " ( 2 / 234 )

আমি জিনদের সাথে সাক্ষাতের রাতে তাদের সূরা আর রাহমান পাঠ করে শোনালাম। তারা তেলাওয়াত শুনে তোমাদের চেয়ে উত্তম জওয়াব দিত। যখন এ আয়াত পাঠ করতাম সুতরাং তোমাদের রবের কোন্‌ নিআমতকে তোমরা উভয়ে অস্বীকার করবে? তখন তারা এর উত্তরে বলত, হে আমাদের রব! আমরা আপনার কোন নিআমতকে অস্বীকার করি না। সকল প্রশংসা তো আপনারই।

হাদীসটি ইমাম তিরমিজী বর্ণনা করেছেন। আলবানী রহ. এ হাদীসটিকে সহীহ বলেছেন। দেখুন আস সিলসিলাতুস সহীহা ১৮৩/৫

এ হাদীস থেকে আমরা যা শিখতে পারলাম :

১- জিনদের কাছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কুরআনের কিছু অংশ তেলাওয়াত করেছেন তার মধ্যে সূরা আর রাহমানও ছিল।

২- এ জিন সাহাবীরা সূরা আর রাহমান শুনে আল্লাহ তাআলার প্রশ্নের উত্তরে যা বলেছে তা মানুষ সাহাবীদের চেয়ে সুন্দর উত্তর ছিল বলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন।

৩- কোন কোন ক্ষেত্রে জিনেরা মানুষের চেয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করলেও তারা মানুষের চেয়ে শ্রেষ্ঠ নয়। ক্ষেত্র বিশেষে কেহ শ্রেষ্ঠত্ব অর্জন করলে সর্বক্ষেত্রে তার শ্রেষ্ঠত্ব পাওয়াটা জরূরী নয়।

৪- আল কুরআন পাঠ করে বা তার পাঠ শুনে সে মোতাবেক উত্তর দেয়া সুন্নাত। যেমন আলোচ্য হাদীসে দেখা গেল। আল্লাহ তাআলার কোন প্রশ্ন আসলে তার উত্তর সাথে সাথে প্রদান করা, এমনিভাবে যখন জাহান্নাম ও জাহান্নামীদের কথা আসে তখন তা থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করা। আর যখন জান্নাত ও জান্নাতীদের কথা আসে তখন জান্নাত কামনা করা ইত্যাদি হল আল্লাহ তাআলার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ ও আল কুরআন তেলাওয়াতের আদব। [Writer: Abdullah Shohid Abdur Rahman]


আলহামদুলিল্লাহ্‌ দীর্ঘদিন পর “মানুষের উপর জিনের আছর : কারণ, প্রতিকার ও সুরক্ষার উপায়” এই বিষয়ে পোষ্টটি আজ শেষ করতে পারলাম। এছাড়াও জিন ও তার চিকিৎসা বিষয়ে আপনাদের আরো কোন প্রশ্ন থাকলে আমদের কাছে করতে পারেন। আমরা দ্রুত আপনার/আপনাদের প্রশ্নেগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করবো ইন-শা-আল্লাহ ।

এছাড়াও আপনারা আপনাদের মতামত ও ইচ্ছা-চাহিদার বিষয়ে মতামতের কথা আমাদের জানাতে পারেন। আরো জানাতে পারেন এই রকম বা অন্য কোন কোন বিষয়ে জানতে আগ্রহী। আমরা ইন-শা-আল্লাহ্‌ কুরাআন ও সুন্নাহ্‌র আলোকে ভবিষৎতে আপনাদের মতামতের আলোকে নতুন নতুন বিষয়ে পোষ্ট দেওয়ার চেষ্টা করবো ইন-শা-আল্লাহ।

[By 
Unity in the Muslim ummah (মুসলিম উম্মার মধ্যে ঐক্য)