✘✘মোজার উপর মছ্হে করার বয়ান✘✘


✘✘মোজার উপর মছ্হে করার বয়ান✘✘

১।যদি কেহ উল্টা মছ্হে করে অর্থাৎ, টাখ্নার দিক হইতে টানিয়া পায়ের আঙ্গুলের দিকে আনে তবুও মছ্হে দুরুস্ত হইবে,....... যদি লম্বাভাবে মছ্হে না করিয়া মোজার চওড়া দিকে মছ্হে করে, তবুও মছ্হে দুরুস্ত হইবে।(মূল ৯২/৭ বাংলা ৫৭/৭)

২।আঙ্গুলগুলি সম্পূর্ণ না লাগাইয়া যদি কেবল আঙ্গুলের মাথা মোজার উপর রেখে দেয় এবং আঙ্গুল গুলো খাড়া রাখে..... যদি আঙ্গুল হইতে অনবরত পানি ঝরিতে থাকে এমন কি, ঐ পানি বহিয়া তিন আঙ্গুল পরিমান মোজায় লাগিয়া যায়, তবে অবশ্য মছ্হে দুরুস্ত হইবে।(মূল ৯২/৯ বাংলা ৫৭/৯)

৩।যদি আঙ্গুলের পিঠ দিয়া মছ্হে করাও দুরুস্ত আছে।(মূল ৯২/১০ বাংলা ৫৮/১০)

৪।কেহ হয়ত মোজার উপর মছ্হে করিলনা, কিন্তু বৃষ্টির মধ্যে বা শিশিরের মধ্যে হাটায় মোজা ভিজিয়া গেল, তবে ইহাতেই মছ্হে হইয়া যাইবে।(মূল ৯২/১১ বাংলা ৫৮/১১)

৫।মোজা এত ছিড়িয়া গিয়াছে যে, হাঁটিবার সমায় পায়ের ছোট আঙ্গুলের তিন আঙ্গুল পরিমান খুলিয়া যায়, এমতাবস্থায় মোজার উপর মছ্হে দুরুস্ত হইবে না।(মূল ৯৩/১৭ বাংলা ৫৮/১৭)

৬।একটা মোজা এতটুকু ছেড়া যে, ইহাতে দুই আঙ্গুল পরিমান পা দেখা যায়, আর অপরটির এক আব্দুল পরিমান দেখা যায়, তবে মছ্হে দুরুস্ত হইবে।(মূল ৯৩/১৯ বাংলা ৫৮/১৯)

৭।কাপড়ের মোজার উপর মছ্হে করা জায়েয নহে।(মূল ৯৪/২৩ বাংলা ৫৯/২৩)

✔[বেহেশ্তী জেওর’ থেকে মাসায়েল নকল করার ক্ষেত্রে এই তরীকা ইখতিয়ার করা হয়েছে যে, মাসআলার শুধু ঐ অংশটুকু তুলে ধরা হয়েছে যা আপত্তিকর বা সমালোচনা যোগ্য এবং আমাদের নিকট এ সম্পর্কে দ্বীন ইসলামের কোন দলীল মেলেনী বা আমরা পাইনি (যদি কোন মুহাক্বীক্ব আলিমের নিকট কুরআন সহীহ সুন্নাহর দলীল মিলে আমাদের জানালে নির্দ্ধিধায় মেনে নেব)।]

✔[আমাদের উলামাহ মাযহাবে হানাফিয়াদের নিকট অনুরোধ হল, বেহেশ্তি জেওর এর থেকে উদ্বৃত বা নকল করা ঐ সমস্ত হানাফি ফিকাহ্ মাসায়েল সম্পর্কে কুরআন মাজীদের কোন আয়াত অথবা সহীহ হাদীস থেকে কোন দলীল পেশ করুন। অর্থাৎ এই আমল ও আহকাম (বিধি-বিধান) এর হুকুম বা নির্দেশ আল্লাহ তা’আলা ও তার রসূল (স:) দিয়েছেন কিনা জানাবেন। অনুগ্রহ পূর্বক (যঈফ) দুর্বল (মওযূ) জাল হাদীস অথবা (আকওয়ালুর রিজাল) ব্যক্তি বিশেষের মতামত পেশ করার কষ্ট করবেন না।]

✔[‘বেহেশ্তী জেওর’ থেকে দলীল গ্রহণের ক্ষেত্রে এখানে দুটি কিতাব অনুসরন করা হয়েছে একটি মূল গ্রন্থ যা ‘দারুল ইশাআত করাচী’ (১৪০১ হি: ১ম অক্টবর ১৯৮১) অবলম্বনে। অনুরূপ বাংলা কিতাব এমদাদিয়া লাইব্রেরী, চকবাজার, ঢাকা, পূনমুদ্রণ, মার্চ ২০১০ ইং। অবলম্বনে। বেহেশতী জেওরের বাংলা অনুবাদক শামছুল হক ফরিদপুরী অনেক স্থানে পূর্নাঙ্গ অর্থ করেন নাই। সেক্ষেত্রে এখানে মুল কিতাব অবলম্বনে পূর্ন অর্থও সংযুক্ত করে উপস্থাপন করা হয়েছে , যাতে পাঠকগণ বুঝতে পারেন যে, বাংলায় না থাকলেও বিষয়টি মূল কিতাবে আছে]