বিদ'আত এর ব্যাপারে সাহাবিদের ভুমিকাঃ

বিদ'আত এর ব্যাপারে সাহাবিদের ভুমিকাঃ
আমর ইবনে সালামাহ থেকে বর্ণিতঃ
একদিন আবু মুসা আশ'আরি (রা) ইবনে মাস'উদ (রা) এর কাছে এসে বললেনঃ 'ও আবু আব্দুর রহমান [এটি ইবনে মাস'উদের 'কুনিয়াহ' বা 'ডাক নাম'],এই মাত্র মাসজিদে এমন একটা জিনিস দেখলাম যা জীবনে কখনও দেখিনি, তবে আমি মনে করি কাজটা ভালোই।'
ইবনে মাস'উদ জানতে চাইলেন,'কি জিনিস দেখলেন?' আবু মুসা আশ'আরি (রা) বললেনঃ 'মাসজিদে দেখলাম কিছু লোক গোলাকার হয়ে বসে সালাতের জন্য অপেক্ষা করছে,প্রত্যেক বৃত্তের মাঝে একজন বসে আছে হাতে কিছু ছোট পাথর নিয়ে (গননার জন্য), সে 'আল্লহু আকবার' ১০০ বার বলছে সাথে বাকিরাও 'আল্লহু আকবার' ১০০ বার করে বলছে,সে 'লা ইলাহা ইল্লাল্লহ ১০০ বার বলছে,সাথে বাকিরাও ১০০ বার করে বলছে,সে সুবহানাল্লাহ ১০০ বার করে বলছে সাথে বাকিরাও বলছে।'' শুনে ইবন মাস'উদ বললেনঃ''এটা দেখে আপনি তাদের কি বললেন?"আবু মুসা আশ'আরি (রা) বললেনঃ'আমি কিছু বলি নি,আমি এই ব্যাপারে আপনি কি বলেন আর কি আদেশ দেন তার অপেক্ষায় ছিলাম।' ইবনে মাস'উদ (রা) বললেনঃ'আপনি কেন তাদেরকে তাদের পাপ কাজ গননা করতে বললে না আর কেন তাদের বললে না যে পাপ কাজ তারা করছে তা নষ্ট করা হবে না।'' এরপর তিনি সেখান থেকে চলে গেলেন আর তার সাথে আমরাও গেলাম, তিনি এরকম এক গোলাকার বৃত্তের কাছে এসে তাদের(বিদ'আতি দের) বললেন,''এইসব কি যা আমি দেখছি?' তারা বললঃ' ও আবু আব্দুর রহমান,এইগুলা ছোট পাথর যা দিয়ে আমরা 'তাকবীর, তাহলীল আর তাসবীহ গুনতেছি'। তিনি বললেনঃ'আগে নিজেদেরর পাপ গননা কর,কারন আমি গ্যারান্টি দিচ্ছি যে এই (বিদ'আতের) পাপ মার্জনা করা হবে না। হায় হে উম্মাতে মুহাম্মাদি! এতো তাড়াতাড়ি তোমরা ধ্বংস হয়ে গেলে!! রাসুল (স) এর সাহাবীরা এখনও জীবিত,তাঁর (স) কাপড় এখনও ছিঁড়ে যায় নি,তাঁর খাবারের পাত্র এখনও ভেঙ্গে যায় নি। কসম আল্লহর যার হাতে আমার প্রান! হয় তোমরা রাসুল (স) এর থেকে অধিক হেদায়াত প্রাপ্ত,আর নয়ত তোমরা চরম পথভ্রষ্টটার দরজা খোলার চেষ্টায় আছো। তারা (বিদ'আতিরা) বললঃ ''আল্লহর কসম! হে আবু আব্দুর রহমান,আমরা (এই বিদ'আতের দ্বারা) কেবল ভালো কাজেরই নিয়ত করেছি।'' ইবনে মাস'উদ (রা) বললেনঃ'হায় কত লোক আছে যারা ভালো কাজেরই নিয়ত করে কিন্তু লক্ষ্যে পৌছাতে পারে না, রাসুল (স) আমাদের বলেছিলেন যে কিছু লোক কুর'আন পড়বে কিন্তু তা তাদের গলার নিচে নামবে না। আল্লহর কসম আমি জানি না, সম্ভবত তোমরাই তারা।'' এরপর তিনি তাদের থেকে মুখ ঘুরিয়ে নিলেন। (হাদিসের রাবি) 'আমর ইবনে সালামাহ বলেন,'এই বৃত্তের লোকদের অধিকাংশদের আমি খারেজিদের পক্ষে যুদ্ধ করতে দেখেছি আল নাহরাওয়ান এর যুদ্ধে।' [সুনান আদ দারেমি, হাদিস#২০৪,সনদ সহিহ]