ছবি তোলা বা অঙ্কন করা বা মূর্তি বানানো হারাম কাজ .


আমি আপনাদের জন্য এ বিষয়য়ে বর্ণিত কিছু সহীহ হাদীস এবং ও লামাদের কিছু বক্তব্য উল্লেখ করব । আর এ মাসআলায় যা সঠিক মত তা ব্যক্ত করব ইনশাআল্লাহ।

সহীহায়ন (বুখারী ও মুসলিম )এ আবু হুরাইরা (রাঃ) কর্তিক বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি অসাল্লাম বলেছেন, আল্লাহ তা'আলা বলেনঃ "তার চেয়ে অধিক সীমালংঘনকারী আর কে যে আমার সৃষ্টির অনুরূপ কিছু সৃষ্টি করতে যায়? অতএব তারা একটিমাত্র শস্যদানা সৃষ্টি করুক অথবা একটি মাত্র যব সৃষ্টি করুক তো " । (হাদীসের শব্দগুলো মুসলিম শরিফের )উক্ত দুটি গ্রন্থেই আবু সাঈদ (রাঃ)থেকে বর্ণিত তিনি বলেনঃ  রাসূল (সাঃ) বলেনঃ কিয়ামতের দিন সব চেয়ে কঠিনতম আযাব ভোগকারী লোক হবে ছবি প্রস্ততকারীরা .


উক্ত গ্রন্থেই ইবনে উমর (রাঃ) কর্তিক বর্ণিত তিনি বলেনঃ আল্লাহর রাসূল (সাঃ)বলেছেনন, নিশ্চয় যারা এই ছবি বা (মূর্তিসমূহ ) নির্মান করে তাদেরকে কিয়ামতের দিন আযাব দেওয়া হবে ; বলা হবে; তোমরা যা সৃষ্টি করেছ তা জীবিত কর । (শব্দগুলো বুখারী শরিফের)

ইমাম বুখারী তাঁর সহীহ গ্রন্থে আবু জুহাইফা (রাঃ)থেকে বর্ণিত করেছেন যে, নবী (সাঃ) "রক্ত ও কুকুরের মূল্য এবং বেশ্যার উপার্জন গ্রহন করা থেকে নিষেধ করেছেন" । আর সুদখোর , সুদদাতা , চেহারা নকশা করার জন্য দাগে বা যে দাগায় এমন নারী এবং মূর্তি বা ছবি নির্মাতাকে অভিসম্পাত করেছেন ।

ইবনে আব্বাস (রাঃ) কর্তক বর্ণিত, তিনি বলেন, আমি রাসূল (সাঃ)কে বলতে শুনেছি যে,ব্যক্তি দুনিয়ায় কোন ছবি বা মূর্তি নির্মান করবে (কিয়ামতে )তাকে ওর মধ্যে রূহ ফুঁকতে (প্রাণ দিতে) আদেশ করা হবে । অথচ সে ফুঁকতেই পারবেনা (বুখারী ও মুসলিম )
ইমাম মুসলিম সাঈদ বিন আবুল হাসান থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন এক ব্যক্তি ইবনে আব্বাসের নিকট এসে বলল, আমি ছবি (বা মূর্তি)নির্মান করি অতএব এ বিষয়ে আমাকে ফতোয়া দিন । তিনি বললেন,আমার কাছে এস । লোকটি তাঁর কাছে কাছে গেল , অতপর তিনি বললেন আরো কাছে এস । লোকটি আরো কাছে গেল । অতঃপর তার মাথয় হাত রেখে তিনি বলেন আমি আল্লাহর রাসূল (সাঃ) এর নিকট থেকে যা শুনেছি তাই তোমাদের জনাব;  আমি আল্লাহর রাসূল (সাঃ) কে বলতে শুনেছি যে, "প্রত্যেক মূর্তি বা ছবি নির্মাতা দোযখে যাবে . সে যে সব মূর্তি বা ছবি বানিয়েছে তার প্রত্যেকটির পরিবর্তে এমন জীব তৈরী কর্বে যা তাকে জাহান্নামে আযাব দিতে থাকবে"  ইবনে আব্বাস বলেন, আর যদি তুমি একান্ত করতেই চাও তবে গাছ ও রুহবিহীন বস্ত্তর ছবি বানাও  .
ইমাম মুসলিমের মত ইমাম বুখারী ইবনে আব্বাসের উক্তি (যদি তুমি একান্ত করতেই চাও তবে গাছ ও রুহবিহীন বস্ত্তর ছবি বানাও)