মসজিদে প্রবেশ ও বাহির হওয়ার দোয়া।

আবূ হুমাইদ অথবা আবূ আসীদ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন রাসুলুল্লাহ (সাঃ ) বলেছেনঃ যখন তোমাদের মধ্য হতে কেই মসজিদে প্রবেশ করবে তখন সে যেন (সাঃ ) এর দরূদ পথ করে এ দোয়া পাঠ করে প্রবেশ করে (মুসলিম ,আবূ দাউদ এর এ হাদীস আবূ দাঊদের

اللهم افتح لي أبواب رحمتك
অর্থ : হে আল্লাহ ! তুমি আমার জন্য তোমার রহমতের দরজা খুলে দাও ।

আর মসজিদ থেকে বাহির হওয়ার সময় যেন এ দোয়া পাঠ করে ।
اللهم إني أس لك من فضاك
অর্থঃ হে আল্লাহ ১অমি তোমার কাছে তোমার অনুগ্রহ কামনা করছি ।

আব্দুল্লাহ বিন উমর এবং আবিল আস (রাঃ ) হতে বর্ণিত তারা বলেন নবী (সাঃ ) মসজিদে প্রবেশকালে এ দোয়া পাঠ করতেন এবং বলতেনঃ কোন ব্যক্তি এ দোয়া পাঠ করে তখন শয়তান বলে এ ব্যক্তি আজ সারা দিন আমার নিকট থেকে নিরাপদে থাকল (আবূ দাঊদ ,হাসান সনদে)

أعوذ بالله العظيم وبو جهه الكريم وسلطانه القديم من الشيطان الرجيم
অর্থঃ আমি বিতাড়িত শয়তান হতে মহান আল্লাহর আশ্রয় পার্থনা করছি, আশ্রয় পার্থনা করছি তার করুনাময় সত্বা এবং শাশ্বত সার্বভৌম শক্তির নামে ।

আবূ হুরাইরাহ (রাঃ ) হতে বর্ণিত তিনি বলেন নবী সাঃ বলেছেনঃ যখন তোমাদের মধ্য হতে কেউ মসজিদে প্রবেশ করবে তখন সে যেন নবী সাঃ আর দরূদ পাঠ করে এ দোয়া পাঠ করে প্রবেশ করে ।(ইবনে মাজাহ সহীহ সনদে )
بسم الله والصلاة والسلام على رسول الله اللهم افتح لي أبواب رحمتك
অর্থঃ হে আল্লাহ ! তুমি আমার জন্য তোমার রহমতের দরজা খুলে দাও ।

আর মসজিদ থেকে বাহির হওয়ার সময় যেন এ দোয়া পাঠ করে ।
اللهم اعصمني من السيطان الرجيم
অর্থঃ হে আল্লাহ ! তুমি আমাকে বিতাড়িত শয়তান থেকে রক্ষা কর ।